পীযূষ কান্তি বড়ুয়া

সংক্ষিপ্ত পরিচিতি:
কবি, ছড়াকার, প্রাবন্ধিক ও কথাসাহিত্যিক পীযূষ কান্তি বড়ুয়া একজন সহজাত সামর্থ্যে নির্মিত বহুমাত্রিক লেখক। বন্দরনগরী চট্টগ্রামের ওপর দিয়ে বয়ে চলা গিরিতটিনী কর্ণফুলির উর্বর দক্ষিণ তীরে বোয়ালখালি উপজেলার চরণদ্বীপ গ্রামে তার জন্ম এবং কর্মজীবিতার কারণে মেঘনার পাড়ে ইলিশের বাড়ি চাঁদপুরে তার বর্তমান আশ্রয়। পেশায় একজন চিকিৎসক যিনি চট্টগ্রাম চিকিৎসা মহাবিদ্যালয় হতে এমবিবিএস পাশ করে জীবনের প্রয়োজনে জীবিকায় মনোনিবেশ করেছেন। সাহিত্যের প্রতি প্রগাঢ় অনুরাগ সেই শৈশব থেকে। তৃতীয় শ্রেণিতে পড়াকালীন ছড়া দিয়ে খেলাঘর সাহিত্য বাসরে লেখক হিসেবে আত্মপ্রকাশ।
এ অবধি তার কুড়িটির অধিক গ্রন্থ প্রকাশিত হয়েছে। প্রথম কাব্যগ্রন্থ 'তোমার নিবীতে অন্য কেউ' যা প্রকাশিত হয়েছে ফেব্রুয়ারি দুহাজার পাঁচ সালে শৈলী প্রকাশন,চট্টগ্রাম হতে। তার প্রথম উপন্যাস 'সায়নালোকে এক জীবনের সন্ধ্যায়' (পাঞ্জেরী পাবলিকেশনস্ ২০১৩), প্রথম ছড়াগ্রন্থ 'ইলিশের বাড়ি' ( ২০১৭), প্রথম প্রবন্ধ সংকলন 'প্রজ্ঞা-প্রসূন' এবং ছোটগল্প সংকলন ' কল্পকুসুম' (কারুবাক প্রকাশনী-২০১৮) প্রকাশিত হয়। সনাতনী বিতর্ক নিযে তার দুটো গ্রন্থ 'বিতর্ক বিধান' ও 'বিতর্ক বীক্ষণ' প্রকাশিত হয়েছে। 'বিতর্ক বিধান' গ্রন্থটি প্রকাশ করেছেন টিআইবি-সনাক,চাঁদপুর এবং 'বিতর্ক বীক্ষণ ' বইটি প্রকাশ করেছেন সিকেডিএফ, চাঁদপুর।
তিনি জাতীয় শিক্ষা সপ্তাহ প্রতিযোগিতা ঊনিশশো ঊননব্বই এ উপস্থিত রচনা লিখন প্রতিযোগিতায় দেশব্যাপী প্রথম স্থান লাভ করেন।
দুহাজার নয় সালে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ও দ্য ডেইলি স্টার আয়োজিত সেলিব্রেটিং লাইফ প্রতিযোগিতায় তিনি বাংলা লিরিক্সে বিজয়ী হন।
তিনি জেলা ব্র্যান্ডিং প্রকাশনা, চাঁদপুর এর গ্রন্থিত ছড়াকার এবং চাঁদপুর জেলা ব্র্যান্ডিং সং এর রচয়িতা। তিনি চাঁদপুর উন্নয়ন মেলা দুহাজার আঠার এর থিম সং এর রচয়িতা।
তিনি দুহাজার সতর সালে জেলা প্রশাসন আয়োজিত 'চাঁদপুর সাহিত্য সম্মেলন দুহাজার সতর' এর কবিতা বিষয়ে মূল প্রবন্ধের রচয়িতা ও উপস্থাপনকারী।
তিনি পদক্ষেপ আয়োজিত আন্তর্জাতিক ইলিশ, পর্যটন ও উন্নয়ন উৎসবের সমাপনী পর্বে দুহাজার আঠার ও দুহাজার ঊনিশ সালে মূল প্রবন্ধ উপস্থাপক।
সাহিত্যের জন্যে তিনি চতুরঙ্গ সম্মাননা, ছায়াবাণী সম্মাননা, পাঠক সংবাদ সম্মাননা, নাগরিক বার্তা সম্মাননা ও কোলকাতার বিশ্ববঙ্গ সাহিত্য সম্মাননা
লাভ করেন।

Social Media:


পীযূষ কান্তি বড়ুয়া এর লেখাসমূহ