গৌতম গুহ রায়

কবি, প্রাবন্ধিক ও সম্পাদক – এই ত্রিবেণী সঙ্গমেই স্বতন্ত্র সমুজ্জ্বল  ।

আদি নিবাস আধুনা বাংলাদেশের বিক্রমপুরের মালখানগরদেশভাগের সময় পূর্বপুরুষের আশ্রয় উত্তরবাংলার জলপাইগুড়ি শহর। হিমালয় সন্নিহিত বাংলার জেলা শহর জলপাইগুড়িতেই ১৯৬৪ সালের ২৩ জানুয়ারি জন্ম । শেকড় ছিন্ন উদ্বাস্তু সন্তানের যন্ত্রণা মানসলোকে বহন করেন, সেখানে বাংলাদেশ ও পশ্চিমবাংলা মিলে এক অখন্ড বাংলার প্রতিচিত্র দেদীপ্যমান ।  আনন্দচন্দ্র কলেজ থেকে স্নাতক, তার পর উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় । পেশায় ব্যাংক কর্মী ।

বামপন্থী ছাত্র রাজনীতিতে যুক্ত গৌতম কবিতা, গদ্য, নাটক, সাংবাদিকতা, অনুবাদের কাজ এবং পত্রিকা সম্পাদনার ভেতর দিয়ে মুক্ত মানবতার লড়াইয়ে সকল প্রকার সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক আন্দোলনের একজন আন্তরিক কর্মী  

শৈশব থেকেই সাহিত্যে যুক্ত  । ১৯৭৮এ, নবম শ্রেণীতে পাঠরত অবস্থায় বন্ধুরা মিলে প্রকাশ করা হয় লিটল ম্যাগাজিন ‘দ্যোতন’ । আজও তা প্রাকাশিত হচ্ছে প্রথম কবিতার বই ‘সাপ স্বপ্ন সহবাস’ প্রকাশিত হয় ১৯৮৬তে । কবিতার পাশাপাশি অনুবাদের কাজ ও প্রাবন্ধিক হিসাবেও সে পরিচিত আজ ।

র‍্যাবো, মায়াকভস্কি, অক্টভিও পাজ, গুন্টার গ্রাস প্রমুখের কবিতার অনুবাদের কাজ পাঠকের প্রশ্রয় পেয়েছে । ভাষা নিয়ে তিনিটি উল্লেখযোগ্য সংকলন গ্রন্থ রয়েছে তাঁর ।

প্রথম কবিতার বই  ‘সাপ স্বপ্ন সহবাস’ এর পর  একে একে প্রকাশিত হয়েছে আরো ৬টি কবিতার বই । ‘দাহ্য বৃষ্টির কবিতা’, ‘কুয়াশা উড়ন্ত ঝাঁপি’ , ‘নির্বাচিত কবিতা’,‘রেখা তামাঙের ঝর্না’ প্রমুখ গৌতমের অন্যান্য উল্লেখযোগ্য কাজের মধ্যে রয়েছে ঃ  আখ্যানঃ গোসানি মঙ্গল, সম্পাদিত গল্পের বই  ‘তিস্তা ভূমির গল্প’,ঃপ্রবন্ধের বই ‘স্বপ্ন পরিব্রাজকেরা’ ও ‘আসা স্বপ্নের ছাই ভষ্ম’ ।

সম্পাদিত কবিতার বই  ‘জলপাই স্যাংচুয়ারির কবিতা’, প্রবন্ধের বই  ‘ভাষা, সংবেদন ও নির্মান’,  ‘ভাষা নিয়ে তর্ক বিতর্ক’,  ‘ভাষা নিয়ে নানা কথা’ অনুবাদ,  ‘র‍্যাবো, অনন্ত আত্মার প্রহরী’,  ‘গুন্টার গ্রাস ও তাঁর কবিতা’ প্রভৃতি

Social Media:


গৌতম গুহ রায় এর লেখাসমূহ