জলধি / Translation / ভিওলান্তে অথবা উচ্চ সমাজ
Share:
ভিওলান্তে অথবা উচ্চ সমাজ
অল্প বয়স্ক যুবক এবং উচ্চ শ্রেণীর ব্যক্তিদের সাথে যোগাযোগ রাখুন ।... ক্ষমতাবানদের সামনে যাওয়ার  ইচ্ছা পোষণ করবেন না।  --থমাস কেম্পিস: খ্রীষ্টের অনুকরণ, : প্রথম ভাগ , অধ্যায় আট
 
ভিওলান্তের সাধনার শৈশব
 
স্টাইরিয়ার দেওয়ানের স্ত্রী ছিলেন উদার এবং স্নেহময় এবং নিখুঁত মায়াময় করুণায় আচ্ছন্ন। তাঁর স্বামী দেওয়ান একজন অত্যন্ত চটকদার মনের অধিকারী ছিলেন, এবং তার মুখের বৈশিষ্ট্যর মধ্যে একরকমের প্রশংসনীয় নিয়মাবর্তিটা ছিল। তবে যেকোনো পদাতিক সৈন্য তার চেয়ে বেশি সংবেদনশীল এবং কম অশ্লীলতা ছিল।
আর এই সমাজ থেকে দূরে, তারা তাঁদের মেয়ে ভিওলান্তেকে স্টাইরিয়াতে তাদের গ্রামের জমিদারী কায়দায় লালন-পালন করেছিলেন এবং ভিওলান্তে
তার বাবার মতো প্রাণবন্ত এবং আকর্ষণীয় এবং তার মায়ের মতো উদার এবং রহস্যময়ভাবে আকর্ষণ ক্ষমতার অধিকারী, সে তার পিতামাতার গুণগুলো পুরোপুরি সুরেলা অনুপাতে নিজের মধ্যে একত্রিত করেছে বলে মনে হয়েছিল।যাইহোক, তার হৃদয় এবং তার মনের চঞ্চলতা তার মধ্যে এমন ইচ্ছার বিরুদ্ধে দাঁড়ায়নি যে, সেগুলো সীমাবদ্ধ না করে, তাদের পথ দেখাতে পারে এবং তাকে তাদের মনোমুগ্ধকর এবং ভঙ্গুর খেলা থেকে বিরত রাখতে পারে।তার মায়ের জন্য এই ইচ্ছাশক্তির অভাব উদ্বেগকে অনুপ্রাণিত করেছিল যা শেষ পর্যন্ত ফল পেত যদি দেওয়ানের স্ত্রী এবং তার স্বামী শিকারের দুর্ঘটনায় সহিংসভাবে নিহত না হত এবং পনেরো বছর বয়সে ভিওলান্তেকে অনাথ করে রেখে যেত।
 
বৃদ্ধ অগাস্টিনের সজাগ কিন্তু বিশ্রী তত্ত্বাবধানে প্রায় একা থাকা,তার গৃহশিক্ষক এবং স্টায়ারিয়ান দুর্গের স্টুয়ার্ড, ভায়োলান্টে, বন্ধুর অভাবে, মন্ত্রমুগ্ধ সঙ্গীদের স্বপ্ন দেখেন, সারাজীবন তাদের প্রতি বিশ্বস্ত থাকার প্রতিশ্রুতি দিয়েছিলেন।তিনি তাদের পার্কের পথে এবং গ্রামাঞ্চলের মধ্যে দিয়ে হাঁটতে হাঁটতে নিয়ে গেলেন,
এবং সে তাদের সাথে বারান্দার বালাস্ট্রেডে হেলান দিয়েছিল যে, স্টাইরিয়ান এস্টেটের সীমানা চিহ্নিত করে, সমুদ্রের মুখোমুখি।তার স্বপ্নের বন্ধুদের দ্বারা উত্থাপিত হয়েছে কার্যত নিজের উপরে এবং তাদের দ্বারা সূচিত হয়েছে,ভায়লান্ট দৃশ্যমান জগতের প্রতি সংবেদনশীল ছিলেন এবং অদৃশ্য জগতের সামান্য আভাস পেয়েছিলেন।  তার আনন্দ অসীম ছিল, যদিও তার আনন্দের চেয়েও মধুর দুঃখের সময়গুলো ভেঙ্গে গেছে।
 
কামুকতা
 
বাতাসে কাঁপতে থাকা খাগড়ার উপর হেলান দেবেন না এবং তার উপর আপনার বিশ্বাস রাখবেন না, কারণ সমস্ত মাংস ঘাসের মতো, এবং তার মহিমা মাঠের ফুলের মতো ম্লান হয়ে যায়।
                -থমাস এ কেম্পিস: খ্রিস্টের অনুকরণ
 
অগাস্টিনকে এবং কিছু স্থানীয় শিশু ছাড়া, ভিওলান্তে আর কাউকেই সেখানে দেখতে পায়নি । অবশ্য কখনও কখনও তার একমাত্র অতিথি ছিলেন তার মায়ের ছোট বোন, যিনি কয়েক মাইল দূরে অবস্থিত একটি দুর্গ জুলিয়ানজেসে থাকতেন। একদিন মাসি তার ভাগ্নীকে দেখতে আসেন এবং তার সাথে একজন বন্ধুও ছিল। তার নাম ওনোবে এবং তার বয়স ছিল ষোল বছর।  
ভিওলান্তে যদিও তাকে পাত্তা দেয়নি, তবে ওনোবে তার সাথে দেখা করেছে।  পার্কের একটি পথ ধরে ঘোরাঘুরি করার সময় সে তাকে অত্যন্ত অনুপযুক্ত একটা জিনিস শিখিয়েছিল, যার অস্তিত্ব ভিওলান্তে কখনও সন্দেহ করেনি।
বরং সে খুব মিষ্টি আনন্দ অনুভব করেছিল, যার জন্য সে তাৎক্ষনিকভাবে লজ্জাও পেয়েছিল । তারপর, যেহেতু সূর্য ডুবে গিয়েছিল, এবং তারা হাঁটতে হাঁটতে কিছু সময় একটা বেঞ্চে বসেছিল, আর ঠিক তখনই  গোলাপী আকাশ সমুদ্রে মিশে গিয়েছিল সেই প্রতিচ্ছবিগুলির দিকে তাকিয়ে । এই সময় ওনোবে ভিওলান্তের আরও কাছে আসে যাতে সে ঠান্ডা অনুভব না করে; ওনোবে তার পশমের কোটটি তার গলার চারপাশে বেঁধেছিল, বুদ্ধিমত্তার সাথে সে এই কাজটি , এবং তাকে সে পার্কে এইমাত্র যে তত্ত্বগুলি শিখিয়েছিলেন সেগুলো অনুশীলন করার চেষ্টা করার জন্য তাকে সাহায্য করার প্রস্তাব দেয়।
এবং এও সে ফিসফিস করে বলতে চাইল, তার ঠোঁট তার কানের কাছে চলে এসেছে, যা সে প্রত্যাহার করেনি;  কিন্তু তারপর তারা ঝরা পাতায় একটা গর্জন শুনতে পেল। এটা কিছুই না," ওনোবে কোমলভাবে বিড়বিড় করল।  "এটা আমার মাসী ," ভিওলান্তে বলল।  এটা একটা বাতাস ছিল, কিন্তু ভিওলান্তে, বাতাসের পর ঠান্ডা অনুভব করল এবং স্থির হয়ে  দাঁড়িয়ে গেল, আর বসতে রাজি হয়নি; সে ওনোবের অনুনয় বিনয় সত্ত্বেও বিদায় জানাল ।
সে অনুশোচনা অনুভব করেছিল, এবং এক অদ্ভুত কাঁপুনি সহ্য করেছিল এবং পরের দু' রাত ধরে তার ঘুমাতে খুব কষ্ট হয়েছিল।  তার স্মৃতি ছিল একটি জ্বলন্ত বালিশ যা সে একবার এদিকে একবার ওদিকে ঘুরিয়ে নিজেও ঘুরতে থাকে।
দু' দিন পর ওনোবে তাকে দেখা করতে বললেন।  সে তার পরিচারককে উত্তর দিয়েছিল যে সে বেড়াতে গিয়েছিল। যদিও ওনোবে একটি কথাও বিশ্বাস করেননি এবং ফিরে আসার সাহসও করেননি।
পরের গ্রীষ্মে সে আবার ওনোবে'র সম্পর্কে চিন্তা করেছিল, কোমলতার সাথে, কিন্তু কষ্টের সাথেও, কারণ সে জানত যে তিনি একটি জাহাজের একজন নাবিক।  সূর্য সমুদ্রে হেলে যাওয়ার পর, ভিওলান্তে
এক বছর আগে যে বেঞ্চে তাকে নিয়ে এসেছিল তাতে বসল, এবং ওনোবের ঠোঁটগুলো তার কাছে ধরে রাখার কথা মনে করতে গিয়ে সে ছটফট করছে, তার সবুজ চোখ অর্ধেক বন্ধ, তার দৃষ্টি রশ্মির মতো ঝরে পড়ছে।  এবং তার উপর একটি সামান্য উষ্ণ এবং প্রাণবন্ত আলো যেন তাকে আরও অস্থির করে তুলেছিল। এবং কোমল রাতে, বিস্তীর্ণ এবং গোপন রাতে, যখন নিশ্চিত যে কেউ তাকে দেখতে পাবে না তার আকাঙ্ক্ষা আরও তীব্র হয়ে উঠল, যেন সে শুনতে পেল ওনোবের কন্ঠ তার কানে নিষিদ্ধ বিষয়গুলো
ফিসফিস করে বলছে ।  সে তাকে পুরোপুরি জাদু করেছিল, এবং ওনোবে প্রলোভনের মতো নিজেকে তার কাছে অর্পণ করেছিল।
এক সন্ধ্যায় খাবারের সময় , সে তার পাশে বসে থাকা 
স্টুয়ার্ডের দিকে তাকিয়ে দীর্ঘশ্বাস ফেলল।  "আমার খুব খারাপ লাগছে, প্রিয় অগাস্টিন," ভিওলান্তে
 বলল।  "কেউ আমাকে ভালোবাসে না," তারপর বলল।  "এবং তবুও," তিনি পাল্টা বললেন, "এক সপ্তাহ আগে, আমি যখন সরাসরি জুলিয়ানজেসের লাইব্রেরি থেকে বের হচ্ছিলাম, তখন শুনলাম কেউ তোমার সম্পর্কে বলছিলেন : 'সে কত সুন্দর!' "" কে বলেছে?  "ভিওলান্তে দুঃখের সঙ্গে জিজ্ঞেস করল।
এবং একটি অস্পষ্ট হাসি সেইমুহূর্তেই দেখা গেল এবং খুব মৃদুভাবে তার মুখের একটি কোণ ঢেউ তুলেছিল যেভাবে আমরা দিনের আলোর আনন্দকে স্বীকার করার জন্য জানালার পর্দা তোলার চেষ্টা করি।  " সে  ছিল গত বছরের সেই যুবক, ওনোবে..." "আমি ভেবেছিলাম সে সমুদ্রে গিয়েছিল," ভিওলান্তে ঠিক তার পরেই বলল।  "তিনি ফিরে এসেছেন," বললেন অগাস্টিন।
ভিওলান্তে প্রায় সঙ্গে সঙ্গে উঠে দাঁড়াল এবং ওনোবেকে চিঠি লেখার জন্য  নিঃশব্দে তার বেডরুমে চলে গেল, যেন তাকে এসে তাকে দেখা করে যায় ।
আর কলম হাতে নিয়ে তার মনে একটা সুখের, শক্তির এক অজানা অনুভূতি হয়েছিল: এই অনুভূতি যে সে তার জীবনকে তার নিজের ইচ্ছায় এবং আনন্দ অনুসারে সাজিয়েছে;  এই অনুভূতি যে সে তার দুটি ভাগ্যের শিরদাঁড়ায় ধাক্কা দিতে পারে, জটিল মনের মা চিনারিকে উৎসাহিত করতে পারে যা তাদের দূরে বন্দী করেছিল; তার অপূর্ণ ইচ্ছার নিষ্ঠুর পরমানন্দের পরিবর্তে বরং এই অনুভূতি যে সে রাতে বারান্দায় গিয়ে দাঁড়াবে ,  এই অনুভূতি যে, তার কোমলতার অচেনা অভিব্যক্তি (তার চিরস্থায়ী অভ্যন্তরীণ আবেগ ) এবং বাস্তব জিনিসগুলোর মধ্যে, সত্যিই যোগাযোগের উপায় ছিল, যার সাহায্যে সে অসম্ভবের দিকে এগিয়ে যাওয়ার জন্য তাড়াহুড়ো করবে, এটাই সে করবে ।  পরের দিন সে ওনোবে'র চিঠির প্রতিক্রিয়া পেয়েছিল, যা সে পড়েছিল, কাঁপতে কাঁপতে, বেঞ্চে বসে যেখানে ওনোবে তাকে চুম্বন করেছিল।
 
প্রিয়,
আমার জাহাজ যাত্রার এক ঘন্টা আগে আপনার চিঠি আমার কাছে পৌঁছেছে। আমরা মাত্র এক সপ্তাহের জন্য বন্দরে জাহাজ রেখেছি, এবং আমি আর চার বছর ফিরব না। তোমার শ্রদ্ধেয় এবং স্নেহময় ওনোবে'র স্মৃতি দয়া করে মনে রেখো।
                                                                                                                                      ওনোবে
 
এখন সেই বারান্দার দিকে তাকিয়ে যেখানে সে আর আসবে না, যেখানে কেউ তার ইচ্ছা পূরণ করতে পারবে না, সেই সাগরের দিকেও তাকাচ্ছি, যে সমুদ্র তাকে তার কাছ থেকে আলাদা করে ফেলছিল, তাকে বিনিময় করছিল, মেয়েটির কল্পনায়, তার কিছুটা দুর্দান্ত মনের ধারণা, ,দুঃখজনক এবং রহস্যময় আকর্ষণের জন্য, এমন জিনিসের আকর্ষণ যা আমাদের নয়, যা অনেকগুলি আকাশ প্রতিফলিত করে এবং অনেকগুলো সমুদ্রের কানা ধুয়ে দেয়;  তাকিয়ে তাকিয়ে, ভিওলান্তে  কান্নায় ফেটে পড়ল।
"আমার দুর্ভাগা অগাস্টিন," সে সেই সন্ধ্যায় বলল।  "আমার সাথে কিছু ভয়ঙ্কর ঘটনা ঘটেছে।" কারো প্রতি তার আত্মবিশ্বাসের প্রাথমিক প্রয়োজনটি তার কামুকতার প্রথম হতাশা থেকে উদ্ভূত হয়েছিল, স্বাভাবিকভাবে যেভাবে প্রেমের প্রথম তৃপ্তি সাধারণত আবির্ভূত হয়।  সে তখনো ভালোবাসার কথা জানতে পারেনি। এই কয়েকদিন হলো সে বিষয়টি অনুভব করছে, আর এটাই স্বাভাবিক উপায় যা আমরা জানতে পারি।
 
ভালোবাসার কষ্ট
 
ভিওলান্তে প্রেমে পড়েছিল;  অর্থাৎ, বেশ কয়েক মাস ধরে লরেন্স নামে একজন তরুণ  ইংরেজ
তার সবচেয়ে তুচ্ছ চিন্তার বিষয় হয়ে উঠছিল ছিল, তার সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজের লক্ষ্য হয়ে উঠেছিল।
সে একবার তার সাথে শিকারে গিয়েছিল এবং সে বুঝতে ব্যর্থ হয়েছিল কেন তাকে আবার দেখার আকাঙ্ক্ষা তার চিন্তায় আধিপত্য বিস্তার করেছিল, তাকে এমন রাস্তায় নিয়ে গিয়েছিল যেখানে সে তার সাথে ছুটে যাবে, তাকে ঘুম থেকে বঞ্চিত করেছিল এবং তার মনের শান্তি এবং তার সুখ নষ্ট করেছিল।
ভিওলান্তেকে আঘাত করা হয়েছিল;  তাকে প্রত্যাখ্যান করা হয়েছিল। লরেন্স উচ্চ সমাজ পছন্দ করতেন;  তাকে অনুসরণ করার জন্য সেও তাই পছন্দ করেছিল।  কিন্তু এই কুড়ি বছর বয়সী গ্রামের মেয়েটির প্রতি লরেন্সের তেমন  কোনো আগ্রহ ছিল না। " তাই, তাদের উপর জয়লাভ করার জন্য, সে তাদের নিজেদের খেলায় পরাজিত করার সিদ্ধান্ত নিয়েছে।  "তাই, তাদের উপর জয়লাভ করার জন্য, সে তাদের নিজেদের খেলায় পরাজিত করার সিদ্ধান্ত নিয়েছে।  "ভিওলান্তে বিরক্তি ও ঈর্ষায় অসুস্থ হয়ে পড়ে এবং তাকে ভুলে যাওয়ার জন্য,সে জল নিতে গিয়েছিল;  কিন্তু তার গর্ব ক্ষতবিক্ষত হয়েছিল কারণ সে অনেক নারীর কাছে হেরে গিয়েছিল যারা তার জন্য একটি মোমবাতিও ধরে রাখতে পারেনি; তাই, তাদের উপর জয়লাভ করার জন্য, সে তাদের নিজের খেলায় পরাজিত করার সিদ্ধান্ত নিয়েছে।  ""আমি তোমার কাছে থেকে যাচ্ছি, আমার প্রিয় অগাস্টিন," সে বলল, "আমি অস্ট্রিয়ান কোর্টে যাচ্ছি।" "স্বর্গ আমাদের সাহায্য কর," অগাস্টিন বলল।  "আমাদের দেশের গরীবরা আর আপনার দাতব্য দ্বারা সান্ত্বনা পাবে না যখন আপনি এত দুষ্ট লোকের মাঝে আছেন। আপনি আর আমাদের বাচ্চাদের সাথে বনে খেলবেন না।  কে গির্জায়  সভাপতিত্ব করবেন?  আমরা আপনাকে আর গ্রামাঞ্চলে ছবি আঁকতে দেখব না, আপনি আর আমাদের জন্য কোনো গান রচনা করবেন না।  "
"চিন্তা করবেন না, অগাস্টিন," ভিওলান্তে বলল, "শুধু আমার দুর্গ এবং আমার স্টাইরিয়ান কৃষকদের সুন্দর এবং বিশ্বস্ত রাখুন। আমার জন্য উচ্চ সমাজ কেবল শেষ উপায়। এটা অশ্লীল কিন্তু অজেয় অস্ত্র সরবরাহ করে, এবং যদি আমি তা চাই।  কোনো একদিন ভালোবেসেছিলাম, আমাকে তাদের অধিকার করতে হবে। আমি কৌতূহল এবং এখানকার তুলনায় একটু বেশি বস্তুগত এবং কম ধ্যানমূলক জীবন যাপন করার প্রয়োজনে উদ্বুদ্ধ হয়েছি।  আমি ছুটি এবং শিক্ষা দুটোই চাই।  একবার আমি আমার মর্যাদা লাভ করি, এবং আমার ছুটি শেষ হলে, আমি দেশের জন্য, আমাদের ভাল এবং সাধারণ মানুষের জন্য, এবং, আমার গানগুলি সব কিছুর চেয়ে অত্যাধুনিক বিশ্বের জন্য ব্যবহার করব। একটা নির্দিষ্ট দিনে এবং খুব বেশি দূরে নয় সেটা , আমি এই ঢালে এসে থামব, আমি আবার আমাদের স্টারিয়ায় ফিরে যাব এবং আপনার সাথে থাকব, প্রিয় অগাস্টিন।  "
 
"তুমি কি পারবে?" বলল অগাস্টিন।  "কেউ চাইলেই পারে," ভিওলান্তে বলল।
  "কিন্তু সম্ভবত তুমি এখনকার মতো একই জিনিস চাইবে না," অগাস্টিন বলল।  "কেন করব না?" জিজ্ঞেস করল ভিওলান্তে।  "কারণ তুমি বদলে যাবে," অগাস্টিন বলল।
 
অত্যাধুনিক বিশ্ব
 
উচ্চ সমাজের সদস্যরা এতই মাঝারি যে ভায়োলান্টেকে তাদের প্রায় সবগুলোকে গ্রহন করার জন্য তাদের সাথে মিশতে হবে।
সবচেয়ে অনুপস্থিত প্রভু, সবচেয়ে অসভ্য শিল্পীরা তাঁকে খুঁজে বের করেছিল এবং  প্ররোচিত করেছিল।  একমাত্র  তাঁরই  একটা মন ছিল, স্বাদ ছিল এবং তিনি নিজেই সেই ভার বহন করতেন যা সমস্ত পরিপূর্ণতার প্রতীক ছিল।  তিনি নাটক, পারফিউম এবং গাউন চালু করেছিলেন।লেখক, হেয়ারড্রেসার, ফ্যাশন ডিজাইনাররা তাঁর পৃষ্ঠপোষকতার জন্য ভিক্ষা চেয়েছিলেন। অস্ট্রিয়ার সবচেয়ে বিখ্যাত মিলিনার নিজেকে ভিওলান্তের
 ব্যক্তিগত শৌখিন পোশাক ডিজাইনার হিসেবে বলার জন্য তার অনুমতির জন্য অনুরোধ করেছিলেন;ইউরোপের সবচেয়ে বিখ্যাত রাজপুত্র নিজেকে তার প্রেমিকা বলার জন্য তার অনুমতি চেয়েছিলেন। তবে তিনি এই সম্মানের চিহ্নগুলিকে ধরে রাখতে বাধ্য বোধ করেছিলেন, যা ফ্যাশনে বিশ্বে তাদের উচ্চ অবস্থানকে নিশ্চিতভাবে পবিত্র করবে।  
ভিওলান্তের কাছে যে যুবক-যুবতীদের অভ্যর্থনা জানানো হয়েছিল, তাদের মধ্যে লরেন্স তার অধ্যবসায়ের কারণে দাঁড়িয়েছিল।
তাকে এত দুঃখ দেওয়ার পরে, সে এখন তার বিরক্তি জাগিয়েছে।  এবং তার এইরকম  আচরণ তাকে তার আগের সমস্ত ঘৃণার চেয়ে বেশি বিচ্ছিন্ন করেছিল।  "আমার রাগ করার কোন অধিকার নেই," সে মনে মনে ভাবল।"আমি তাকে তার আধ্যাত্মিক মহিমার জন্য ভালবাসিনি এবং আমি খুব গভীরভাবে অনুভব করেছি, নিজের কাছে স্বীকার করার সাহস না করেই যে সে খারাপ ছিল।  এটা আমাকে তাকে ভালোবাসতে বাধা দেয়নি;  এটা শুধু আমাকে একই মাত্রায় আধ্যাত্মিক মহিমা প্রেম থেকে বিচ্ছিন্ন করে রেখেছে।আমি বিশ্বাস করতাম যে একজন ব্যক্তি খারাপ এবং প্রেমময় উভয়ই হতে পারে।  কিন্তু একবার আপনি কাউকে ভালোবাসা বন্ধ করলে, আপনি হৃদয়ের সেই মানুষকে পছন্দ করেন।  সেই দুষ্টু লোকটার প্রতি আমার কী অদ্ভুত আবেগ ছিল: সবই আমার মাথায় ছিল;  আমার কোন অজুহাত ছিল না, আমি কামুক অনুভূতিতে ভেসে যাইনি।  প্লেটোনিক প্রেম এত অর্থহীন।  "
 
একটু পরে, যেমনটা আমরা দেখতে পাব, ভিওলান্তে
কামুক প্রেমকে আরও অর্থহীন বলে মনে করতে চেয়েছিলেন। আর অগাস্টিন একবার তাকে দেখার  জন্য এসেছিলেন এবং তাকে স্টাইরিয়াতে ফিরিয়ে আনার চেষ্টা করেছিলেন।
 
"তুমি একটি সত্য রাজ্য জয় করেছ," তিনি বলেন.  "এটা কি তোমার জন্য যথেষ্ট নয়? আবার পুরনো ভিওলান্তে হয়ে গেল না কেন?" "আমি শুধু এটা জয় করেছি, অগাস্টিন," সে জবাব দিল।  "আমাকে অন্তত কয়েক মাসের জন্য আমার ক্ষমতা প্রয়োগ করতে দাও।
 
"অগাস্টিনের কাছে এটা একটা অপ্রত্যাশিত ঘটনা,
ভিওলান্তেকে অবসর নেওয়ার চিন্তা থেকে সাময়িকভাবে অব্যাহতি দিয়েছিল। কুড়িজন সবচেয়ে নির্মল উচ্চতার, কিছু সার্বভৌম রাজপুত্র এবং একজন প্রতিভাবানকে বিবাহের প্রস্তাব প্রত্যাখ্যান করার পর, তিনি বোহেমিয়ার ডিউককে বিয়ে করেছিলেন, যার কাছে( সোনার কয়েন) পাঁচ মিলিয়ন  ধনসম্পদ ছিল। কিন্তু বিয়ের আগে ওনোবের ফিরে আসার ঘোষণা  বিয়ে প্রায় ভেঙে দিয়েছিল ।  কিন্তু অসুস্থতার কারণে বিকৃত হয়ে যাওয়ায়, তার পরিচিতির প্রচেষ্টা ভিওলান্তের কাছে ঘৃণ্য একটা বিষয় ছিল। সে তার আকাঙ্ক্ষার অসারতার জন্য কেঁদেছিল, যা এতই উদ্দামভাবে প্রস্ফুটিত আভা শরীর থেকে উড়ে গিয়েছিল যা এখন সম্পূর্ণ শুকিয়ে গেছে। বোহেমিয়া ডিউকের স্ত্রী স্টাইরিয়ার ভিওলান্তের মতোই মনোমুগ্ধকর ছিলেন এবং ডিউকের অপরিমেয় সৌভাগ্য যে কেবল তার শিল্পকর্মের জন্য একটি যোগ্য ফ্রেম সরবরাহ করার জন্য কাজ করেছিল।
 
একটি আর্টওয়ার্ক থেকে তিনি পার্থিব জিনিসগুলির স্বাভাবিক প্রবণতার মাধ্যমে একটি বিলাসবহুল প্রবন্ধে পরিণত হন যদি একটি মহৎ প্রচেষ্টা তাদের উপরে তাদের মাধ্যাকর্ষণ কেন্দ্র বজায় না রাখে।  অগাস্টিন তার কাছ থেকে যা শুনেছিলেন তাতে অবাক হয়েছিলেন।
"কেন ডাচেস," তিনি তাকে লিখেছিলেন, "বিরামহীনভাবে এমন জিনিসগুলি সম্পর্কে কথা বলেন যা ভিওলান্তে এত পুঙ্খানুপুঙ্খভাবে ঘৃণা করে?"
"কারণ যারা উচ্চ সমাজে বাস করে তারা আমাকে ততটা পছন্দ করবে না যদি আমি ব্যস্ত থাকি," 
ভিওলান্তে উত্তর দিয়েছিলেন, "এমন জিনিস নিয়ে যা তাদের মাথার ওপরে থাকা, তাদের বিরোধী এবং বোধগম্য নয়। কিন্তু আমি খুব বিরক্ত, আমার প্রিয় অগাস্টিন।  
" তিনি তাকে দেখতে এসেছিলেন এবং ব্যাখ্যা করেছিলেন কেন তিনি বিরক্ত ছিলেন: " আপনি আর সঙ্গীতে, প্রতিফলনে, দাতব্যতায়, নির্জনতায়, দেহাতি জীবনে আপনার রুচির উপর কাজ করবেন না।  আপনি সাফল্যে নিমগ্ন, আপনি আনন্দ দ্বারা আটকে আছেন।  কিন্তু আমরা আত্মার গভীরতম প্রবণতা নিয়ে এমন কিছু করার মধ্যেই সুখ পেতে পারি যাকে আমরা ভালোবাসি।  "
 
"তুমি কিভাবে জানবে? -তুমি কখনও বেঁচে ছিলে না," 
ভিওলান্তে বলল।
"আমি ভেবেছি, এবং চিন্তাই বেঁচে আছে," অগাস্টিন বলেছিলেন।  "আমি আশা করি আপনি শীঘ্রই এই নিষ্পাপ জীবনে আরও বিরক্ত হয়ে পড়বে ।" ভায়লান্ট আরও বেশি বিরক্ত হয়ে উঠল;  সে এখন আর আনন্দে ছিল না. তারপরে, উচ্চ সমাজের অনৈতিকতা, যার প্রতি সে উদাসীন ছিল, তার উপর ঝাঁপিয়ে পড়ে, যা তাকে গভীরভাবে আঘাত করে, ঋতুর কঠোরতা যেভাবে শরীরকে আঘাত করে যে অসুস্থতাকে কাটিয়ে উঠতে  অক্ষম করে তোলে।
 
একদিন, যখন সে প্রায় নির্জন পথ ধরে একাই হাঁটছিল, তখন একজন মহিলা গাড়ি থেকে নেমে সোজা তার দিকে এগিয়ে গেলেন যা ভিওলান্তের নজরে পড়েনি।
 
মহিলাটি তার কাছে এসে জিজ্ঞেস করল সে কি বোহেমিয়ার ভিওলান্তে; সে বলেছিল যে সে তার মায়ের বন্ধু ছিল এবং সে ছোটো ভিওলান্তেকে
 দেখতে চায়, যাকে সে তার কোলে নিয়েছিল।
 
 
মহিলাটি ভিওলান্তের কোমরে তার হাত রেখে
তীব্র আবেগের সাথে তাকে চুম্বন করেন,  এবং তাকে এত ঘন ঘন চুম্বন করেছিলেন যে ভিওলান্তে তাঁকে বিদায় না বলেই চলে যায়। পরের দিন সন্ধ্যায়, ভিওলান্তে মিসেনোর রাজকুমারীর সম্মানে একটি পার্টির আয়োজন করেছিল, যাকে সে জানতও না। কিন্তু ভিওলান্তে তাঁকে চিনতে পেরেছে: তিনি গতকালের জঘন্য সেই মহিলা।  এবং ভিওলান্তে
যাকে এতদিন সম্মান করত, তাকে জিজ্ঞেস করলো: "তুমি কি চাও আমি তোমাকে মিসেনোর রাজকুমারীর সাথে পরিচয় করিয়ে দিই?" "না!" ভিওলান্তে বলল।  "লাজুক হবেন না,"  ডাউজা বললেন" আমি নিশ্চিত সে তোমাকে পছন্দ করবে।  তিনি সুন্দরী মহিলাদের খুব পছন্দ করেন। "তারপর থেকে  ভিওলান্তের দুজন শত্রু হয়ে উঠেছিল , মিসেনোর রাজকুমারী এবং ডাউজা, যাঁরা, দুজনেই ভিওলান্তকে সর্বত্র অহংকার এবং বিকৃতির দানব হিসাবে প্রচার করেছেন। ভিওলান্তে এটা শুনে নিজের জন্য এবং মহিলাদের পাপাচারের জন্য কেঁদেছিল।  সে অনেক আগে থেকেই পুরুষদের দুষ্টতা সম্পর্কে তার মন তৈরি করেছিল। যত তাড়াতাড়ি সম্ভব  সে প্রতিদিন সন্ধ্যায় তার স্বামীকে বলবে: " পরশু আমরা আমার স্টাইরিয়াতে ফিরে যাচ্ছি এবং আমরা এই জায়গা আর কখনও ছেড়ে যাব না।  "কিন্তু তারপরে এমন একটি উৎসব এসেছিল যে সে অন্যদের চেয়ে বেশি উপভোগ করতে পারে, এটা দেখানোর জন্য যে এটা একটি সুন্দর গাউন।
 
গভীরভাবে কল্পনা করতে হবে, সৃষ্টি করতে হবে,
একাকী এবং মনের মাধ্যমে বেঁচে থাকার এবং নিজেকে উৎসর্গ করার গভীর প্রয়োজন - সেই চাহিদাগুলো খুব বেশি শক্তি হারিয়ে ফেলেছিল, তাকে অত্যাচার করেছিল কারণ সেগুলো পূরণ হয়নি, তাকে আনন্দের একটি কণাও খুঁজে পেতে বাধা দেয়।  উচ্চসমাজ ;  এই চাহিদাগুলো তার জীবনধারা পরিবর্তন করার জন্য, তাকে সমাজ ত্যাগ করতে এবং তার প্রকৃত ভাগ্য উপলব্ধি করতে বাধ্য করার জন্য যথেষ্ট জরুরি ছিল না। সে অনন্তের জন্য তৈরি একটি জীবনের দুর্দান্ত এবং বিব্রতকর চিত্রটি উপস্থাপন করতে থাকল তবে ধীরে ধীরে প্রায় আর কিছুই রইলো নস, এবং কেবলমাত্র সেই মহৎ ভাগ্যের বিষণ্ণ ছায়া ছিল যা সে অর্জন করতে পারত কিন্তু যেখান থেকে সে প্রতিদিন আরও বেশি করে পিছিয়ে গেল। সুদূরপ্রসারী পরোপকারীতার একটি বিশাল ঢেউ যা তার হৃদয়কে জোয়ারের মতো ঝাঁকুনি দিতে পারত, সমস্ত মানবিক বৈষম্যকে সমতল করে যা একটি অভিজাত হৃদয়কে বাধা দেয়, স্বার্থপরতা, সহানুভূতি এবং উচ্চাকাঙ্ক্ষার হাজার বাঁধ ভেঙে গিয়েছিল । সে দয়াকে এখন সম্পূর্ণরূপে একটা খাঁটি মার্জিত অঙ্গভঙ্গি হিসাবে পছন্দ করেছিল। এখনও সে তার অর্থ দিয়ে দান করে যাচ্ছিল , এমনকি তার কষ্টের সময়েও ;  কিন্তু তার একটা সম্পূর্ণ অংশ সরিয়ে  রাখা হয়েছে এবং আর তার কিছুই ছিল না.  সে এখনও প্রতিটি সকাল বিছানায়  পড়া বা স্বপ্ন দেখে কাটিয়েছে, কিন্তু একটি বিকৃত মন নিয়ে যা এখন জিনিসগুলোর উপরিভাগে থেমে গেছে এবং নিজেকে নিয়ে চিন্তা করেছে, গভীরে যাওয়ার জন্য নয় বরং নিজেকে আয়নার মতো স্বেচ্ছায় এবং লোভনীয়ভাবে প্রশংসা করার জন্য। এবং যদি দর্শকদের ঘোষণা করা হয়, কিন্তু স্বপ্ন দেখা বা পড়া চালিয়ে যাওয়ার জন্য তাদের বিদায় করার ইচ্ছাশক্তি তার ছিল না।  তিনি এমন এক বিন্দুতে পৌঁছেছিলেন যেখানে তিনি কেবল বিকৃত ইন্দ্রিয়ের সাথে প্রকৃতিকে উপভোগ করতে পারতেন, এবং ঋতুর মুগ্ধতা তার কাছে কেবল তার ফ্যাশনেবল মর্যাদাকে সুগন্ধি দেওয়ার জন্য এবং স্বর দেখানোর জন্য ছিল। শীতের মুগ্ধতা শীতল হওয়ার আনন্দ হয়ে ওঠে, এবং শিকারের উল্লাস তার হৃদয়কে শরতের দুঃখে বন্ধ করে দিয়েছিল।  কখনও কখনও, একা একা হেঁটে হেঁটে সত্যিকারের আনন্দের প্রাকৃতিক উৎসকে নতুন করে আবিষ্কার করার চেষ্টা করে । কিন্তু সে ছায়াময় পাতার নিচে ঝলমলে গাউন পরেছিল।  এবং ফ্যাশনেবল হওয়ার আনন্দ তার একা থাকার এবং স্বপ্ন দেখার আনন্দকে কলুষিত করছিল ।  "আমরা কি কাল চলে যাচ্ছি?" ডিউক জিজ্ঞেস করল।  "পরের দিন," ভিওলান্তে  জবাব দিল।
 
তারপর ডিউক তাকে জিজ্ঞাসা করা বন্ধ করে দিল।  অগাস্টিনের বিলাপের জবাবে, সে তাঁকে লিখেছিল: "আমি একটু বড় হলে ফিরে যাব।" "আহ!" অগাস্টিন উত্তর দিয়েছিল।"তুমি ইচ্ছাকৃতভাবে তাদের তোমার যৌবন দিয়ে যাচ্ছ; তুমি কখনই তোমার স্টাইরিয়াতে ফিরতে পারবে না।" সে সত্যি আর ফিরে আসেনি।  অল্প বয়সে, সে লালিত্যের রাজ্যে রাজত্ব করার জন্য এত বড়ো নগরীতে ছিল, যা সে কার্যত ছোটবেলায় পেয়েছিল। বৃদ্ধ হয়ে, সে তার ক্ষমতা রক্ষার জন্য সেখানেই থেকে গেল। সেভাবে দেখতে গেলে এটা একটা ভুল সিদ্ধান্ত   ছিল, সে সেটা হারিয়েছে।  এবং যখন সে মারা যায়, তখনও তা পুনরুদ্ধার করার চেষ্টার মধ্যে ছিল। অগাস্টিন এটা গুনেছিল।  কিন্তু তিনি কোন শক্তি ছাড়াই গণনা করেছিলেন যে, প্রথমে অহংকার দ্বারা পুষ্ট হয়ে, ঘৃণা, অবজ্ঞা, এমনকি একঘেয়েমিও কাটিয়ে দেওয়া : এটা একটা অভ্যাস।
 


অলংকরণঃ আশিকুর রহমান প্লাবন